বেশিরভাগ স্পনসরড প্রোডাক্ট অ্যাকাউন্ট ম্যানেজাররা মিস করে এমন একটি কৌশল আছে: সার্চ টার্ম আইসোলেশন। আপনি যদি বিডের মাধ্যমে আপনার অ্যাকাউন্টের পারফরম্যান্সের উপর সুনির্দিষ্ট নিয়ন্ত্রণ রাখতে চান তবে এটি আয়ত্ত করা একেবারেই গুরুত্বপূর্ণ।
সার্চ টার্ম আইসোলেশন কিভাবে আয়ত্ত করা যায় তার উপর এটি একটি গভীর পোস্ট।
এটি স্পনসর করা পণ্যগুলির বোঝার একটি মধ্যবর্তী স্তর অনুমান করে। আমাদের বিগিনারস গাইডের ধারণা এবং সার্চ টার্ম এবং কীওয়ার্ডের মধ্যে পার্থক্যের সাথে আপনার পরিচিত হওয়া উচিত।
অনুসন্ধান শব্দ বিচ্ছিন্নতা কি?
একটি অনুসন্ধান শব্দ বিচ্ছিন্ন হয় যখন এটি শুধুমাত্র একটি কীওয়ার্ডে প্রদর্শিত হয়। আদর্শভাবে, সেই সার্চ টার্মটিও একমাত্র সার্চ টার্ম যা কিওয়ার্ড বিড করছে। উভয় দিকই গুরুত্বপূর্ণ।
আসুন কয়েকটি মূল ধারণা শেখার সাথে শুরু করি।
মূল ধারণা: কীওয়ার্ড হল সার্চ টার্মের বাকেট
আপনি যখন একটি বিস্তৃত মিল কীওয়ার্ড শুরু করেন, তখন Amazon এটিকে সার্চ টার্মের বিস্তৃত পরিসরের জন্য দেখাবে। আমরা বলতে পারি যে, উদাহরণস্বরূপ, বিস্তৃত কীওয়ার্ড “কেপ” “ড্রাকুলা কেপ”, “অ্যাডাল্ট কেপ”, “শর্ট কেপ” ইত্যাদি সার্চ টার্মের জন্য দেখাতে পারে। শব্দগুচ্ছ কীওয়ার্ড “টপ হ্যাট” বিভিন্ন সার্চ টার্মের জন্য দেখা যেতে পারে পাশাপাশি, যদিও নাগাল ততটা বড় নয় যেন এটি একটি বিস্তৃত কীওয়ার্ড। এই ক্ষেত্রে যদি “কেপ” একটি সঠিক মিলের কীওয়ার্ড হয়, তাহলে এটি যে সার্চ টার্মগুলি চালায় তার বালতিটি কেবল “কেপ” এবং “কেপস”-এ কমে যাবে।
একটি বিস্তৃত কীওয়ার্ড একটি বড় বালতি পরিচালনা করে, শব্দগুচ্ছ একটি ছোট বালতি পরিচালনা করে এবং উপলব্ধ সবচেয়ে ছোট বালতিটি সঠিকভাবে পরিচালনা করে। আপনি প্রতি কীওয়ার্ডে একটি বিড পান, তাই একটি বিড একটি বালতি পরিচালনা করে।
মূল ধারণা: কীওয়ার্ড বাকেট পরিচালনা করা
আপনি দুটি টুলের মাধ্যমে প্রতিটি বালতিতে অনুসন্ধান পদের এক্সপোজার পরিচালনা করতে পারেন: নেতিবাচক কীওয়ার্ড এবং বিড। এই পোস্টটি বিড পরিচালনার উপর ফোকাস করবে। এখানে নেতিবাচক কীওয়ার্ড ব্যবহার করার বিষয়ে একটি ব্লগ পোস্ট রয়েছে।
যখনই একজন আমাজন গ্রাহক অনুসন্ধান করে, তখনই আমাজন একটি নিলাম তৈরি করে। আপনি যদি একটি প্রাসঙ্গিক বিজ্ঞাপন চালান এবং সেই সার্চ টার্মের জন্য দেখানো হতে পারে এমন একটি কীওয়ার্ডের উপর বিড করছেন, আমাজন আপনাকে নিলামে অন্তর্ভুক্ত করবে। আপনার বিড যথেষ্ট উচ্চ হলে আপনার বিজ্ঞাপন দেখানো হবে – আপনি একটি ইমপ্রেশন পাবেন! যদি গ্রাহক আপনার বিজ্ঞাপনে ক্লিক করেন, তাহলে আপনি অ্যামাজনকে অর্থ প্রদান করবেন। যদি তারা ক্লিক না করে, তাহলে আপনি কিছু দিতে পারবেন না।
আপনার বিড খুব কম হলে, আপনি ছাপ পাবেন না। এটি বিড ব্যবস্থাপনার সারমর্ম।
মূল ধারণা: প্রতিটি অনুসন্ধান শব্দের একটি আলাদা (এবং পরিবর্তনশীল) CPC বিতরণ রয়েছে
Amazon-এর সার্চ টার্ম রিপোর্টে, আমরা প্রতিদিন একটি সার্চ টার্মের জন্য ইম্প্রেশনের সংখ্যা এবং গড় CPC পাই। প্রতিটি দিনের সাধারণত আলাদা CPC থাকে।
ব্যাখ্যা করার জন্য, আসুন একটি উদাহরণ “টপ হ্যাট” অনুসন্ধান শব্দটি নেওয়া যাক। আমরা ধরে নেব যে সঠিক মিলের কীওয়ার্ড “টপ হ্যাট”-এ এটিই একমাত্র অনুসন্ধান শব্দ যেখানে আমরা $2 বিড করছি। অনেকগুলি বিষয়ের উপর ভিত্তি করে, আমরা $0.60 এবং $1.50 এর মধ্যে প্রতি ক্লিকে গড় খরচ দিয়েছি। আমরা জানি যে আমরা সম্ভবত সমস্ত নিলাম জিতেছি কারণ গড় CPC কখনোই আমাদের বিডের কাছাকাছি ছিল না, তাই এটি অসম্ভাব্য যে অন্য কেউ আমাদের বিড করছে।
এই প্লটে, প্রতিটি বাক্সের উচ্চতা একটি নির্দিষ্ট দিনে একটি নির্দিষ্ট CPC দৈনিক গড় (x-অক্ষ) ইম্প্রেশনের সংখ্যা (y-অক্ষ) উপস্থাপন করে। আমরা প্রতিটি নিলামের জন্য বিজয়ী CPC প্লট করতে পারি না কারণ Amazon আমাদের প্রতিদিনের সারাংশ দেয়। বিতরণ সম্পর্কে আরও ভাল ধারণা পেতে আমরা এক মাসের ডেটা ব্যবহার করেছি।
আমরা অনুমান করতে পারি যে দিনটি একটি অনুরূপ অনুসরণ করে। আমরা কেবলমাত্র একটি গড় মান পাই, কিন্তু কিছু সমস্যা আমার কাছে আপনার বিড সেট করতে পারে না।
আমরা অনুমান করতে পারি যে প্রতিটি দিন একটি অনুরূপ বিতরণ অনুসরণ করে। আমরা দৈনিক বন্টন দেখতে পাচ্ছি না কারণ আমরা শুধুমাত্র প্রতিটি দিনের জন্য একটি গড় মান পাই, কিন্তু বিতরণের মাঝখানে আপনার বিড সেট করলে পুরো দিনটি কেটে যাবে না বরং সেই বিতরণের উপরের প্রান্তটি।
বিশেষ করে, এটি আমাদের একটি ভাল ধারণা দেয় যেখানে বেশিরভাগ ভলিউম পাওয়া যায় এবং বিডের মাধ্যমে এক্সপোজার পরিচালনার ধারণার জন্য গুরুত্বপূর্ণ। যদি আমরা $1.25 বিড করি তবে আমরা এখনও অনেক নিলাম জিতব, কিন্তু আমরা কিছু মিস করব।
এবং যদি আমরা $0.85 এ বিড সেট করি তবে আমরা প্রায় সবকিছুই মিস করব!
বিড সেট করার জন্য আমাদের কাছে কয়েকটি বিকল্প রয়েছে:
- যদি এই অনুসন্ধান শব্দটি আমাদের পণ্যের জন্য ভাল রূপান্তরিত হয় এবং আমাদের লক্ষ্য ACOS পূরণ করে, তাহলে আমরা নিশ্চিত করতে চাই যে আমরা যতটা সম্ভব ভলিউম জিতেছি।
- যদি এটি রূপান্তরিত হয় কিন্তু আমাদের লক্ষ্য ACOS এর উপরে হয়, তাহলে আমরা শুধুমাত্র সস্তার ক্লিক কিনতে বিড কমাতে চাই।
- যদি এটি রূপান্তরিত না হয় তবে আমরা এটিকে নেতিবাচক করতে চাই বা বিডটি খুব কম সেট করতে চাই।
এই পোস্টের বাকি অংশের জন্য আমরা জেনেরিক প্লট ব্যবহার করব একটি প্রদত্ত সার্চ টার্মের জন্য একটি CPC পরিসরে কতগুলি ইম্প্রেশন উপলব্ধ তা উপস্থাপন করতে, যেমন নিম্নলিখিত প্লটটি।
এটি উপরের বক্স বিতরণের একটি মসৃণ, জেনেরিক সংস্করণ।
এক বিড দিয়ে একাধিক অনুসন্ধান পদ পরিচালনা করা
কেন এই ব্যাপার? একটি বিস্তৃত কীওয়ার্ড দুটি ভিন্ন সার্চ টার্মের জন্য ফায়ার করলে কী হয় তা অন্বেষণ করা যাক। কীওয়ার্ডের জন্য সিপিসি ডিস্ট্রিবিউশন উভয়ের জন্য ডিস্ট্রিবিউশন অন্তর্ভুক্ত করে! আমরা একটি অনুমানমূলক কীওয়ার্ড “টপ হ্যাট” ব্যবহার করতে যাচ্ছি যা “টপ হ্যাট” এবং “ব্ল্যাক টপ হ্যাট” এর জন্য ইমপ্রেশন পায়
সুতরাং আপনি একটি বিডের মাধ্যমে এই উভয় অনুসন্ধান পদের এক্সপোজার পরিচালনা করছেন। নিম্নলিখিত প্লটে আমরা অ-রূপান্তরকারী অনুসন্ধান শব্দটিকে লাল এবং রূপান্তরকারী অনুসন্ধান শব্দটিকে নীল রঙ করি। ধরা যাক সার্চ টার্ম “টপ হ্যাট” দ্বারা উত্পন্ন ক্লিকগুলি সাধারণত বিক্রয়ে রূপান্তরিত হয় না তবে “ব্ল্যাক টপ হ্যাট” এ ক্লিকগুলি সাধারণত রূপান্তরিত হয়। যদি “টপ হ্যাট” আরও ব্যয়বহুল অনুসন্ধান শব্দ হয় তবে বিড সেট করা $0.80 একটি ভাল জিনিস! কনভার্টিং সার্চ টার্মের এক্সপোজার কমিয়ে না দিয়েই আপনি সেই সার্চ টার্মে আপনার বেশিরভাগ এক্সপোজার মেরে ফেলেন। অসাধারণ!
কিন্তু কি হবে যদি এটি বিপরীত হয় এবং “ব্ল্যাক টপ হ্যাট” অনুসন্ধান শব্দটি আরও ভাল রূপান্তরিত হয় এবং আপনি একই $0.80 এ বিড সেট করেন?
উফ। আপনি রূপান্তরকারী অনুসন্ধান শব্দের সাথে আপনার এক্সপোজারকে হত্যা করেছেন। এখন আপনি বেশিরভাগ সময় “টপ হ্যাট” এর জন্য দেখান না এবং আপনার সমস্ত খরচ “ব্ল্যাক টপ হ্যাট” এর জন্য দেখানোর দিকে যায়৷
এটা খুব খারাপ হচ্ছে. ধরা যাক বিস্তৃত কীওয়ার্ড “টপ হ্যাট” অন্য একটি সার্চ টার্ম “জাদুকরের টপ হ্যাট” এর এক্সপোজার পায় কিন্তু সেই সার্চ টার্মের সমস্ত ইম্প্রেশন ব্যয়বহুল। যেহেতু “জাদুকরের টপ হ্যাট” ঠিক তাই আপনি যা বিক্রি করেন, তাই এই অনুসন্ধান শব্দটি ভাল রূপান্তর করে।
এই কারণেই বিড ব্যবস্থাপনা কঠিন। যেহেতু আমরা এই কীওয়ার্ডের জন্য শুধুমাত্র একটি বিড সেট করতে পারি, তাই আমরা এখন “জাদুকরের টপ হ্যাট” শব্দটি সম্পূর্ণভাবে কেটে ফেলতে পারি বা “টপ হ্যাট” শব্দটির জন্য অর্থ প্রদান করতে বাধ্য হব, যা আমাদের সমস্ত ACoS-কে বাড়িয়ে দেবে যেমন আমরা এখন আছি। অনুসন্ধান পদগুলির জন্য অর্থ রক্তপাত করা যা আমরা দিতে চাই না৷
(হ্যাঁ, আপনি “টপ হ্যাট” এর জন্য একটি নেতিবাচক সঠিক কীওয়ার্ড যোগ করতে পারেন এবং এটি আপনাকে উচ্চ বিড সেট করতে এবং শুধুমাত্র “ব্ল্যাক টপ হ্যাট” এবং “জাদুকরের টপ হ্যাট” এর এক্সপোজার পেতে অনুমতি দেবে। এই সাধারণ উদাহরণে এটি একটি ভাল পদ্ধতি। একটি বাস্তব অ্যাকাউন্টে কোন সার্চ টার্মগুলিকে নেতিবাচক করতে হবে তা জানাটা সাধারণত অনেক কঠিন, বিশেষ করে যদি একটি কীওয়ার্ড একশো বা তার বেশি সার্চ টার্মের এক্সপোজার পায়। এই সার্চ টার্মগুলির অনেকের কাছে সুস্পষ্ট নেতিবাচক প্রার্থী হওয়ার জন্য যথেষ্ট ডেটা নাও থাকতে পারে।)
মূল ধারণা: আপনার বিড কমানো সবসময় আপনার ACOS কমিয়ে দেয় না
এটি কিছু জটিল পরিস্থিতির দিকে নিয়ে যায়। অর্ধেক বিড কাটা আপনার ACOS অর্ধেক করা উচিত, তাই না? পরিস্থিতির উপর নির্ভর করে. আসুন উদাহরণে ফিরে যাই বিস্তৃত কীওয়ার্ড “টপ হ্যাট” সার্চ টার্মগুলির জন্য ইমপ্রেশন পাওয়া “ব্ল্যাক টপ হ্যাট” এবং “টপ হ্যাট” যেখানে “টপ হ্যাট” রূপান্তরিত হয় না এবং “ব্ল্যাক টপ হ্যাট” রূপান্তরিত হয়।
চলুন পরিস্থিতি সম্পর্কে কিছু জিনিস অনুমান করা যাক:
- এই বিতরণগুলি সমস্ত উপলব্ধ ইমপ্রেশন দেখায়। আপনি বাজেট দ্বারা আপনার এক্সপোজার সীমাবদ্ধ করছেন না
- বিডকে $1.50 থেকে $0.80 কমিয়ে ব্যয়বহুল অনুসন্ধান শব্দের জন্য ইম্প্রেশন 90% কমিয়ে দেয়
- যেহেতু আপনার বাজেট সীমিত নয়, ব্যয়বহুল সার্চ টার্মে খরচ কমানোর অর্থ এই নয় যে সস্তা সার্চ টার্মে বেশি টাকা খরচ করা হয়েছে। আপনার বিজ্ঞাপন দেখানোর জন্য আর কোন উপলব্ধ সুযোগ নেই।
$1.50 থেকে $0.80 এ বিড সরানোর ফলে কোন অনুসন্ধান শব্দটি সাধারণত বেশি খরচ হয় তার উপর নির্ভর করে ব্যাপকভাবে ভিন্ন ফলাফল হতে পারে। নিচের দুটি বিড পরিবর্তনের দৃশ্য দেখুন।
পরিবর্তন #1-এ, নন-কনভার্টিং সার্চ টার্মটি কেটে ফেলা হয়েছে। এটি এমন ফলাফল যা আমরা আশা করব এবং এটি আমাদের ACOS 40% থেকে 22% এ হ্রাস পেয়েছে।
পরিবর্তন #2-এ, রূপান্তরকারী সার্চ টার্মটি কেটে ফেলা হয়েছিল, তাই আমরা আমাদের ACOS 40% থেকে বাড়িয়ে 220% করেছি!
(এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে উভয় ক্ষেত্রেই, ব্যয় কমে গেছে। তাই আপনার ACOS একটি ক্ষেত্রে বেড়ে গেলেও, আপনি এই কীওয়ার্ডে আগের মতো ব্যয় করছেন না। যদি আপনার বাজেট সীমিত না হয় যখন আপনার বিড বেশি ছিল তাহলে এটি ঘটতে পারে৷ যদি আপনার বাজেট সীমিত হয় তবে আপনি কম দর দিয়েও একই পরিমাণ ব্যয় করতে পারেন কারণ সস্তা অনুসন্ধান শব্দের জন্য আরও বেশি ইম্প্রেশন উপলব্ধ ছিল যে আপনি উচ্চ বিড দিয়ে জিততে পারেননি কারণ ব্যয়বহুল অনুসন্ধান শব্দ আপনার বাজেট ব্যবহার করছিল।)
দৃষ্টান্তের উদ্দেশ্যে এটি একটি সাধারণ পরিস্থিতি কিন্তু বাস্তবতা আরও জটিল। আপনি কিভাবে এই মত একটি পরিস্থিতি পরিচালনা করবেন?
এবং আপনি যদি প্রথমবারের মতো একটি পণ্যের জন্য প্রচারাভিযান সেট আপ করে থাকেন তবে আপনি জানেন না কোন সার্চ টার্মগুলি কাজ করবে এবং কোনটি নয়, তাই আপনার কাছে এটি অনেকটা ধূসর বর্ণের মতো।
তাই এখন আমরা আপনার গড় বিস্তৃত কীওয়ার্ডে পৌঁছেছি। আপনাকে জিজ্ঞাসা করতে হবে এমন অনেক প্রশ্ন আছে!
- আপনি বিড কোথায় সেট করবেন? বিশেষ করে একটি একেবারে নতুন পণ্যের জন্য যেখানে আপনি জানেন না কোন অনুসন্ধান শব্দগুলি রূপান্তরিত হয়?
- উচ্চ সিপিসি অনুসন্ধান শব্দগুলি কি রূপান্তরিত হবে? কম বেশী?
- আপনার যদি সীমিত বাজেট থাকে এবং আপনি $3 তে বিড সেট করেন তবে আপনার বাজেট প্রতিদিন ফুরিয়ে যায়। এই ক্ষেত্রে, আপনি শুধুমাত্র উচ্চ মূল্যের অনুসন্ধান পদের এক্সপোজার পাবেন এবং কম খরচের অনুসন্ধান পদগুলিকে অনাবিষ্কৃত রেখে দিন। আপনি কিভাবে কম খরচে অনুসন্ধান পদ গবেষণা নিশ্চিত করবেন?
- যদি সেই নিম্ন CPC অনুসন্ধান পদগুলি রূপান্তরিত হয়?
চলুন চলুন এবং শিখি কিভাবে একটি অ্যাকাউন্ট সেট আপ করতে হয় যেখানে এই প্রশ্নের উত্তর দেওয়া যতটা সম্ভব সহজ।
একাধিক কীওয়ার্ডে ইমপ্রেশন পাওয়া সার্চ টার্মের সাথে ডিল করা
এখন পর্যন্ত আমরা একটি কীওয়ার্ড দেখেছি যেন সেটি আপনার পুরো অ্যাকাউন্ট। যদিও আপনার একাধিক কীওয়ার্ড জুড়ে ওভারল্যাপিং এক্সপোজার রয়েছে।
আসুন এমন একটি পরিস্থিতি দেখি যেখানে আপনি দুটি বিজ্ঞাপন গ্রুপে একই কীওয়ার্ডে বিড করছেন। আসুন এটিকে সহজ করে বলি এবং বলি যে এই দুটি বিজ্ঞাপন গোষ্ঠী একই প্রচারাভিযানের অংশ এবং আপনি একই পণ্যের বৈচিত্রের বিজ্ঞাপন দিচ্ছেন, তাই সমস্ত অনুসন্ধান পদের জন্য প্রাসঙ্গিকতা একই। এটি একটি সাধারণ দৃশ্য যেখানে পণ্যের প্রতিটি পরিবর্তনের জন্য একটি বিজ্ঞাপন গোষ্ঠীর সাথে একটি অ্যাকাউন্ট সেট আপ করা হয়৷
এই পরিস্থিতিতে, Amazon এর কয়েকটি বিকল্প রয়েছে। যদি এটি একটি উচ্চ প্রতিযোগিতার কুলুঙ্গি হয় তবে তারা সম্ভবত আপনার কীওয়ার্ডগুলির মধ্যে একটি বেছে নেবে এবং নিলামে প্রবেশ করবে। এটি কম প্রতিযোগিতা হলে, উভয় কীওয়ার্ড নিলামে প্রবেশ করতে পারে এবং আপনি দুটি ইমপ্রেশন জিততে পারেন!
আপনি যখন একটি কীওয়ার্ডের বিড কমিয়ে অন্যটিকে একই রেখে দেন তখন কী হবে?
আপনি আশা করেন যে Amazon উভয় কীওয়ার্ডে “ব্ল্যাক টপ হ্যাট” এর জন্য ইমপ্রেশন দিতে থাকবে। আমরা যা দেখেছি তা হল তারা প্রায় সবসময়ই প্রতিটি নিলামে প্রবেশ করার জন্য উচ্চতর বিড সহ কীওয়ার্ড বাছাই করবে।
এখন আপনি বিজ্ঞাপন গ্রুপ 1-এ কীওয়ার্ডের জন্য উচ্চ CPC সার্চ টার্মের জন্য অতিরিক্ত এক্সপোজার দেখতে পাচ্ছেন এবং এটি আপনার কর্মক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই আপনি বিড কম. কিন্তু আপনি এটিকে অ্যাড গ্রুপ 2-এর কীওয়ার্ডের ঠিক নীচে নামিয়ে দিন।
এবং এখন অ্যামাজন সমস্ত নিলামে অ্যাড গ্রুপ 2-এ কীওয়ার্ড প্রবেশ করাচ্ছে। এই পিং-পং প্রভাব আপনাকে চিরকালের জন্য কীওয়ার্ডগুলির মধ্যে ইম্প্রেশনের পিছনে ছুটতে পারে। আক্ষরিক অর্থে। প্রচুর পরিমাণে ওভারল্যাপ থাকলে প্রতিটা সার্চ টার্মে আপনাকে সঠিক এক্সপোজার দিতে পারে এমন বিডের সেট আসলে নাও থাকতে পারে।
আপনার যদি একটি সার্চ টার্ম 20টি কীওয়ার্ড জুড়ে এক্সপোজার পাওয়া যায়, তাহলে সেটাই ঘটতে চলেছে। আপনি যদি প্রেস্টোজন সার্চ টার্ম এক্সপ্লোরারে যান, কীওয়ার্ড লেভেল ব্রেকডাউনটি প্রসারিত করুন এবং আপনার সমস্ত সার্চ টার্ম এইরকম দেখায় আপনার বিড অপ্টিমাইজ করার জন্য খারাপ সময় কাটবে। এই অ্যাকাউন্টে, এই একটি অনুসন্ধান শব্দটি 18টি কীওয়ার্ড জুড়ে ইমপ্রেশন পেয়েছিল!
এখন, যদি প্রতিটি সার্চ টার্মের জন্য একটি সঠিক কীওয়ার্ড দিয়ে অ্যাকাউন্টটি একটি আদর্শ উপায়ে সেট আপ করা হয় তবে পরিস্থিতিটি এরকম দেখাবে:
এই অ্যাকাউন্টে, আপনি স্বাধীনভাবে প্রতিটি সার্চ টার্মে আপনার এক্সপোজার পরিচালনা করতে সক্ষম হবেন এবং প্রতিটি বিড পরিবর্তনের সাথে আপনার ACOS আরও অনুমানযোগ্যভাবে পরিবর্তন হবে।
ভাগ্যক্রমে, আশা আছে! চাবিকাঠি আপনার প্রচারাভিযান সেটআপ. এখানে এটি লক্ষণীয় যে Amazon বিজ্ঞাপন প্রচারগুলি কীভাবে সেটআপ করতে হয় সে সম্পর্কে অনেক সাধারণ পরামর্শ কাঠামোর সহজতার জন্য দুর্দান্ত তবে কার্যকারিতা অপ্টিমাইজ করার জন্য দুর্দান্ত নয়, তাই যত্ন নিন!
Amazon বিজ্ঞাপন প্রচারাভিযানে কয়েক মিলিয়ন ডলার পরিচালনার বছরগুলির উপর ভিত্তি করে কর্মক্ষমতা অপ্টিমাইজ করার জন্য প্রচারাভিযানের কাঠামোর জন্য নীচে আমাদের পরামর্শ রয়েছে৷
সার্চ টার্ম আইসোলেশনের জন্য কিভাবে সেট আপ করবেন
এখানে সহজ সেটআপ
- তিনটি প্রচার শুরু করুন
- অটো
- গবেষণা (বিস্তৃত ম্যাচ)
- পারফরম্যান্স (সঠিক মিল)
- প্রতিটি প্রচারাভিযানের একটি বিজ্ঞাপন গোষ্ঠী রয়েছে যাতে এই পণ্য গোষ্ঠীর সমস্ত SKU রয়েছে৷
- আপনার যদি একটি পণ্যের অনেক বৈচিত্র থাকে যেমন আকার বা রঙ, সেগুলিকে অন্তর্ভুক্ত করা উচিত
- যখনই একটি অনুসন্ধান শব্দ এই প্রচারাভিযানের মধ্যে একটি বিক্রি পায়, তখন এটিকে রিসার্চ ক্যাম্পেইনে একটি ব্রড ম্যাচ কীওয়ার্ড হিসেবে শুরু করুন এবং পারফরম্যান্স ক্যাম্পেইনে সঠিক মিল কীওয়ার্ড
- গবেষণা প্রচারাভিযানের যেকোন কীওয়ার্ডের অটো ক্যাম্পেইনে একটি মিলে যাওয়া নেতিবাচক বাক্যাংশ থাকা উচিত। পারফরম্যান্স প্রচারাভিযানের যেকোন কীওয়ার্ড অটো এবং রিসার্চ ক্যাম্পেইন উভয় ক্ষেত্রেই নেগেটিভ এক্সাক্ট করা উচিত।
এইভাবে আপনি আপনার সর্বোচ্চ পারফরম্যান্স সার্চ টার্মগুলি দিয়ে শেষ করবেন যা শুধুমাত্র একটি কীওয়ার্ডের পারফরম্যান্স ক্যাম্পেইনে প্রদর্শিত হবে এবং আপনি প্রভাবিত করছেন এমন অন্যান্য সমস্ত সার্চ টার্ম নিয়ে চিন্তা না করে আপনি বিড অ্যাডজাস্টমেন্ট ব্যবহার করে এই কীওয়ার্ডগুলিকে অপ্টিমাইজ করতে সক্ষম হবেন। যে বিড পরিবর্তন সঙ্গে!
বাক্যাংশ সম্পর্কে কি?
বাক্যাংশ মিল দরকারী হতে পারে, কিন্তু এটি সাধারণত প্রয়োজনীয় নয়। আপনি সেটআপকে যত জটিল করবেন সবকিছু অপ্টিমাইজ করার জন্য পর্যাপ্ত ডেটা সংগ্রহ করার জন্য আপনাকে তত বেশি অর্থ ব্যয় করতে হবে এবং অপ্টিমাইজেশন তত বেশি জটিল হবে। আপনি সেখানে একটি শব্দবন্ধ প্রচারাভিযান স্লিপ করতে পারেন এবং এটি কাজ করবে, শুধু জেনে রাখুন যে এতে আরও সময় এবং অর্থ ব্যয় হবে। আমরা শুধু সঠিক এবং বিস্তৃত সঙ্গে লেগে থাকা ঝোঁক.
মূল ধারণা: সর্বোচ্চ পারফরম্যান্স অ্যাকাউন্ট পরিচালনাযোগ্য!
আমরা এমন একটি জটিল সেটআপ সহ শত শত অ্যাকাউন্ট দেখেছি যে ম্যানেজার কী ঘটছে তা বুঝতে পারে না। সহজ ভাল. জটিল অ্যাকাউন্টগুলিকে সাজানোর জন্য সাধারণত একটি পরামর্শকারী সংস্থার কাছে পাঠানোর প্রয়োজন হয়৷
আমরা এমন অ্যাকাউন্টগুলিও দেখেছি যেগুলি $50k/mo খরচ করে সহজেই তাদের ACOS লক্ষ্যগুলিকে আঘাত করে কারণ তারা কাঠামোটিকে সহজ এবং পরিচালনাযোগ্য রাখে৷
কিন্তু আমি আমার সমস্ত SKU কে তাদের নিজস্ব বিজ্ঞাপন গ্রুপে বিভক্ত করতে চাই!
আমরা কিছু ক্ষেত্রে এটি সুপারিশ করেছি। এটা করতে লোভনীয়। Amazon SKU লেভেলে ততটা পারফরম্যান্স ডেটা প্রদান করে না যতটা আমরা চাই তাই আপনাকে ডেটা দিতে বাধ্য করার একটি উপায় হল প্রতিটি SKU-কে তার নিজস্ব বিজ্ঞাপন গ্রুপে রাখা। এইভাবে আপনি জানেন যে প্রতিটি SKU-এর জন্য প্রতিটি অনুসন্ধান শব্দ কীভাবে কার্য সম্পাদন করে। সহজ, তাই না?
তবে এর সাথে কয়েকটি সমস্যা রয়েছে। প্রথমটি হল যে সমস্যাটি আমরা উপরে আলোচনা করেছি যেখানে প্রতিটি বিজ্ঞাপন গোষ্ঠীর জন্য কমপক্ষে একটি কীওয়ার্ড প্রয়োজন৷ আপনার সাধারণত একটি বিজ্ঞাপন গোষ্ঠীতে একাধিক কীওয়ার্ড থাকে এবং সমস্ত কীওয়ার্ড সঠিকভাবে না মিললে আপনার সম্ভবত বিজ্ঞাপন গোষ্ঠীর মধ্যে এবং বিজ্ঞাপন গোষ্ঠী জুড়ে অনুসন্ধান শব্দের কিছু ওভারল্যাপ থাকতে পারে। এই কীওয়ার্ডগুলি অপ্টিমাইজ করা অত্যন্ত কঠিন হতে চলেছে। এই কারণে, পারফরম্যান্সের চেয়ে গবেষণার জন্য প্রতি বৈচিত্র্যের একটি বিজ্ঞাপন গোষ্ঠী সহ প্রচারাভিযানগুলি ভাল। আপনি হয়তো খুঁজে পেতে পারেন যে একটি SKU অন্যটির চেয়ে 10x ভাল রূপান্তর করে এবং তারপরে আপনি আপনার পারফরম্যান্স প্রচারাভিযানে খারাপ পারফরম্যান্সকারী SKU বন্ধ করতে পারেন।
আরেকটি সমস্যা হল যে এটি অনেক খরচ করে! আপনি যদি একটি সার্চ টার্ম রিসার্চ করতে চান এবং আপনি 10% কনভার্সন রেট আশা করেন তাহলে আপনার প্রয়োজন হবে CPC x 1/(10%) = 10 x CPC এর জন্য সবচেয়ে কম পরিমাণ রিসার্চ করতে যা আপনি আত্মবিশ্বাসী হতে পারেন। আপনি যদি গবেষণা করতে চান। এই সার্চ টার্ম প্রতিটি 10 SKU-এর জন্য তারপর আপনার প্রয়োজন 10x যে! কখনও কখনও এটি ঠিক আছে। যদি এই পণ্যটি বছরে মিলিয়ন মিলিয়ন আয় করে তাহলে PPC নিয়ে ব্যাপকভাবে গবেষণা করতে $10,000 খরচ করা একটি ভাল সিদ্ধান্ত হতে পারে।
কিন্তু সর্বোপরি, শীর্ষ সমস্যাটি হ’ল ডেটা কেবল ছড়িয়ে পড়ে এবং এটি সমানভাবে ছড়িয়ে পড়ে না।
এখানে একটি দৃশ্যকল্প যেখানে একটি সার্চ টার্ম 23টি বিজ্ঞাপন গোষ্ঠী জুড়ে ইমপ্রেশন পেয়েছে। শীর্ষ দম্পতি একটি শালীন সংখ্যক ইমপ্রেশন পেয়েছে কিন্তু তার নীচে কাজ করার জন্য পর্যাপ্ত ডেটা নেই। এর মানে এই নয় যে এই বিজ্ঞাপন গোষ্ঠীগুলি খারাপ! এর মানে হল যে আমাজন কিছু বিজ্ঞাপন গোষ্ঠীকে ইম্প্রেশন দিতে বেছে নিয়েছে এবং অন্যদের নয়। এটি বিডের কারণে হতে পারে বা অ্যামাজন মনে করে যে এই গোষ্ঠীগুলির বিজ্ঞাপনগুলি আরও প্রাসঙ্গিক৷
এই সমস্ত ক্ষেত্রে, অ্যামাজন কোন বিজ্ঞাপনটি দেখাবে তা বেছে নেবে এবং কখনও কখনও এর অর্থ হল কিছু বিজ্ঞাপন একেবারেই দেখানো হয় না। আপনার যদি সুস্পষ্ট লক্ষ্য না থাকে যেগুলি শুধুমাত্র অনেক বিজ্ঞাপন গোষ্ঠীতে একই কীওয়ার্ড থাকার মাধ্যমে পূরণ করা যেতে পারে তাহলে এই পদ্ধতিটি ব্যবহার করবেন না। আপনার অ্যাকাউন্ট সহজ রাখুন এবং একই সার্চ টার্মের সাথে প্রাসঙ্গিক সমস্ত SKU একটি বিজ্ঞাপন গ্রুপে রাখুন।
Prestozon কিভাবে আমাকে এই সেটআপ পরিচালনা করতে সাহায্য করে?
এইভাবে আপনার অ্যাকাউন্ট সেট-আপ করলে তা আপনাকে Prestozon-এর বিড অটোমেশন এবং বিড সাজেশন থেকে সর্বাধিক সুবিধা পেতে সাহায্য করবে।
বিড সাজেশন ছাড়াও, শীঘ্রই আমরা একটি শক্তিশালী কীওয়ার্ড ম্যানেজমেন্ট টুল প্রকাশ করতে যাচ্ছি যা আপনাকে একাধিক বিজ্ঞাপন গোষ্ঠী এবং প্রচারাভিযান জুড়ে উচ্চ কার্যসম্পাদন অনুসন্ধান শব্দগুলি খুঁজে বের করতে এবং এক বা একাধিক বিজ্ঞাপন গোষ্ঠীতে নতুন কীওয়ার্ড হিসাবে শুরু করতে দেয়। বিজ্ঞাপন গোষ্ঠীর একটি ভিন্ন সেটে নেতিবাচক কীওয়ার্ড।
নেতিবাচক কীওয়ার্ড সাজেশন, নতুন কীওয়ার্ড সাজেশন, বিড সাজেশন এবং অটোমেশনের মধ্যে, পিপিসি ম্যানেজমেন্টের বেশিরভাগ ক্লান্তিকর কাজ আপনার জন্য করা হয়।
আমরা এই গভীর ডুব সহায়ক ছিল আশা করি. মন্তব্য করে আমাদেরকে জানান আপনি কি ভাবছেন! এবং অনুগ্রহ করে এটি এমন কারো সাথে শেয়ার করুন যারা সার্চ টার্ম আইসোলেশন সম্পর্কে জানেন না।
আপনি যদি মনে করেন যে এটি খুব বিভ্রান্তিকর, আমাদের অংশীদার ব্লু হুইল মিডিয়া (bluewheelmedia.com) তার ক্লায়েন্টদের জন্য এটি আয়ত্ত করেছে এবং সার্চ টার্ম আইসোলেশনকে মাথায় রেখে আপনার অ্যামাজন বিজ্ঞাপন পরিচালনা করতে পারে।
মূল পোস্ট থেকে কেন সার্চ টার্ম আইসোলেশন বিজ্ঞাপন অপ্টিমাইজেশানের জন্য গুরুত্বপূর্ণ – হিলিয়াম 10